মুসলিম অভিবাসী বিষয়ে ট্রাম্পের নির্বাহী আদেশ স্থায়ীভাবে স্থগিত করেছে সিয়াটলের আদালত

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে যে নিষেধাজ্ঞা জারি করেছিলেন, তা স্থায়ীভাবে স্থগিত করেছেন দেশটির  সিয়াটলের ফেডারেল বিচারক জেমস রবার্ট।

Protester

এর আগে সরকারি আইনজীবী দাবি করছিলেন যে, প্রেসিডেন্টের নির্বাহী আদেশকে কোন রাজ্যের বিচারক চ্যালেঞ্জ করতে পারেন না। সরকারী আইনজীবীর সে যুক্তিও তিনি নাকচ করে দিয়েছেন। গত সপ্তাহে জারি করা ডোনাল্ড ট্রাম্পের ওই আদেশের পর দেশটিতে ব্যাপক বিক্ষোভ তৈরি হয়। এ পর্যন্ত ষাট হাজার ভিসা বাতিল করা হয়েছে বলে মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে।

Protester2

সিরিয়া, ইরাক, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান আর ইয়েমেন এই সাতটি দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমনে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। প্রথমে ট্রাম্পের ওই আদেশের বিরুদ্ধে ওয়াশিংটন রাজ্যে একটি মামলা হয় এবং পরে মিনেসোটা রাজ্য তাদের সাথে যোগ দেয়। ওয়াশিংটনের রাজ্য অ্যাটর্নি জেনারেল বব ফার্গুসন বলেছেন, ওই আদেশটি অবৈধ ও অসাংবিধানিক, কারণ মানুষের ধর্মকে কেন্দ্র করে এটি বিভেদ তৈরি করছে আমেরিকান সমাজে। আর এই আদেশের ফলে বস্তুতঃ ট্রাম্প প্রশাসন একটি বড় ধাক্কা খেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *