ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞ,পাল্টা ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার ইরানের

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

যুক্তরাষ্ট্র ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। জবাবে ইরানও একই ধরণের পাল্টা ব্যবস্থার অঙ্গীকার করেছে। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার পর, প্রথম আরোপিত এই নিষেধাজ্ঞায়, বারোটি কোম্পানি এবং ইরান ও চীনের তেরো জন ব্যক্তিকে অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট।

Irani missile

ইরানের রিপাবলিক গার্ডের সদস্যরাও নিষেধাজ্ঞার এই তালিকায় আছে। যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট এর নিষেধাজ্ঞা বিষয়ক ভারপ্রাপ্ত প্রধান জন স্মিথ এক বিবৃতিতে জানিয়েছেন, সন্ত্রাসের প্রতি ইরানের ক্রমাগত সমর্থন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির উন্নয়ন ঐ অঞ্চলে ও বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্রের অংশীদারদের প্রতি হুমকি তৈরি করছে। শুক্রবার এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা আসে যুক্তরাষ্ট্রের দিক থেকে গত রবিবার ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষার পর।

Attract plan

এদিকে এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, ইরান আগুন নিয়ে খেলছে। ইরান বুঝতে পারেনি প্রেসিডেন্ট ওবামা তাদের প্রতি কত দয়ালু ছিল। কিন্তু আমি সেরকম দয়ালু নই। ইরানের ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাবনার লঙ্ঘন বলে যুক্তরাষ্ট্র অভিযোগ করছে। অপরদিকে নতুন এ নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের পরমাণু কর্মসূচি কমানো নিয়ে জাতিসংঘ সমর্থিত চুক্তির স্পষ্ট লঙ্ঘন বলে ইরান বলছে। জবাবে ইরানও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা একই ধরনের ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেছে। একজন অনভিজ্ঞ ব্যক্তির(ট্রাম্প) অপ্রয়োজনীয় হুমকির কাছে কোনভাবেই নতি স্বীকার করবেনা বলে জানিয়েছে ইরান । খবরঃবিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *