অভিবাসন বিষয়ে ট্রাম্পের নির্বাহী আদেশ স্থগিত করেছে সে দেশের আদালত

নিউজ ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

আমেরিকার স্থানীয় একটি আদালতের একজন বিচারক সিরিয়া, ইরাক, ইরানসহ সাতটি মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে নির্বাহী আদেশ জারি করেছিলেন তা সাময়িকভাবে স্থগিত করে দিয়েছেন। দেশটির ইমিগ্রেশন কর্তৃপক্ষ বৈধ ভিসা নিয়ে যুক্তরাষ্ট্রে পৌঁছানোর পরও মুসলিমপ্রধান কয়েকটি দেশের নাগরিকদের বিমানবন্দর থেকে ফেরত পাঠানোর প্রক্রিয়াও শুরু করে দিয়েছিল।

Newyork2

শনিবার আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন বা এসিএলইউ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে একটি মামলা করে। তাদের এই আবেদনের পরিপ্রেক্ষিতে নিউ ইয়র্কের স্থানীয় এক আদালতের বিচারক স্থানীয় সময় শনিবার রাতে এ স্থগিতাদেশটি দেন। আবেদনটি নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মি: ট্রাম্পের অভিবাসী সংক্রান্ত নির্বাহী আদেশ বাস্তবায়ন আপাতত স্থগিত থাকবে।

এই আদেশের ফলে যারা বৈধ ভিসা নিয়ে আসছে অথবা যাদের কাছে কর্তৃপক্ষ অনুমোদিত শরণার্থীর আবেদনপত্র আছে বা যেসব অভিবাসী বৈধভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে চাইছে তাদের প্রবেশে আর বাধা দেয়া যাবে না। আদালতের এই আদেশের ফলে নিউ ইয়র্কের বিমানবন্দরে আটক ব্যক্তিরা মুক্তি পাবেন বলে জানিয়েছেন এসিএলইউ।

Newyork1

 

আদালতে অভিবাসীদের পক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন করেন দেশটির অভিবাসী অধিকার প্রকল্পের আইনবিষয়ক উপপরিচালক লি গের্লান্ট । আদালতের বাইরে এ সময় অনেকে তাঁকে সমর্থন জানান। পরে উপস্থিত জনতার উদ্দেশ্যে মি: গেলার্ন্ট বলেন, “যুক্তরাষ্ট্রে এসে কেউ যেন আটকে না পড়ে আদালত সে ব্যবস্থা নেবেন। আদালত সরকারকে আটকে পড়াদের নামের তালিকা দিতেও নির্দেশ দিয়েছে”।

এদিকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিমানবন্দরে শরণার্থীদের আটকের ঘটনায় শত শত মানুষ বিক্ষোভ শুরু করে। আর  মি: ট্রাম্পের নির্বাহী আদেশের বিরুদ্ধে স্থানীয় আদালতের এই স্থগিতাদেশ এলো এর মধ্যেই। ফেব্রুয়ারি মাসের শেষে এই মামলার শুনানির দিন ধার্য করা হয়েছে। আর এতে করে বলা যায় ক্ষমতা গ্রহনের শুরুতেই ট্রাম্প আদালতের কাছে হেরে গেল। খবরঃবিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *