আজ মির্জা ফখরুলের ৭১তম জন্মদিন

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

আজ বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ৭১তম জন্মদিন। তিনি ১৯৪৭ সালের এই দিনে ঠাকুরগাঁওয়ে জন্মগ্রহণ করেন। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সাথে জরিত ছিলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের সদস্য ছিলেন এবং পরবর্তী সময়ে সংগঠনটির এসএম হল শাখার সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছিলেন। ১৯৬৯ এর গণ-অভ্যুত্থানের সময়ে তিনি সংগঠনটির ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতি বিষয়ে স্নাতক (সম্মান) ডিগ্রি অর্জন করেছেন তিনি।

Fakhrul Islam

ছাত্রজীবনের রাজনীতিতে সক্রিয় থাকলেও মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কর্মজীবন শুরু হয় শিক্ষকতায়। ১৯৭০ সালে পাবলিক সার্ভিস কমিশনে শিক্ষকতার জন্য পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হন তিনি। তিনি অধ্যাপনা করেছেন একাধিক সরকারি কলেজে । মূলধারার রাজনীতিতে আসেন ১৯৮০ এর দশকে । ১৯৭০ দশকের শেষে তৎকালীন উপপ্রধানমন্ত্রী এস এ বারির ব্যক্তিগত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। ১৯৮২ সাল পর্যন্ত বহাল ছিলেন ওই পদে। রাজনীতিতে ফিরে আসেন ১৯৮৮ সালে ঠাকুরগাঁও পৌরসভা নির্বাচনের মাধ্যমে। পরের বছরই তিনি যোগ দেন বিএনপিতে।

Fakhrul

মির্জা ফখরুল ইসলাম এর আগে কৃষি, পর্যটন ও বেসরকারি বিমান চলাচল বিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন এবং ঠাকুরগাঁও-১ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। ২০১১ সালের মার্চে বিএনপির তৎকালীন মহাসচিব খন্দকার দেলোয়ার হোসেন মৃত্যুবরণ করলে মির্জা ফখরুল দলের ভারপ্রাপ্ত মহাসচিব হন। টানা পাঁচ বছর তিনি এই দায়িত্ব পালন করেন। গত বছরের মার্চে অনুষ্টিত দলের ষষ্ঠ কাউন্সিলে তিনি বিএনপির মহাসচিব হিসেবে নির্বাচিত হন।

ব্যক্তিগত জীবনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বিবাহিত এবং দুই মেয়ের জনক। তার স্ত্রী রাহাত আরা বেগম কলকাতা বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারী। তার দুই মেয়ে শিক্ষকতা পেশায় যুক্ত আছেন। সূত্রঃ ইত্তেফাক

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *