বেধে দেওয়া সময়ের আগেই গুলিস্তানের ফুটফাতে হকারদের দোকানের পসরা

নিউজ ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

ঢাকা দক্ষিনের মেয়র সাঈদ খোকন ঢাকা দক্ষিনের রাজপথকে হকারমুক্ত রাখার ঘোষনা দিয়েছেন। গত রবিবার থেকে তিনি গুলিস্তান এবং তার আশপাশের রাস্তায় হকার উচ্ছেদের অভিযান চালিয়ে যাচ্ছেন। তিনি অবশ্য বলেছেন সন্ধ্যা সাড়ে ছয়টার পর থেকে হকাররা ফুটপাতে বসতে পারবে।

IMG_20170116_171435

উল্লেখ্য এতদিন হকাররা গুলিস্তান ও তার আশপাশের এলাকার রাস্তার প্রায় সিংহভাগই দখলে নিয়ে দোকান বসাতো। তাতে পথচারী ও গাড়ী চলাচলে ব্যপক প্রতিবন্ধকতা সৃষ্টি হত। পুরো গুলিস্তান এলাকাই হকারদের দখলে থাকত। অতীতে অনেকবার হকার উচ্ছেদের চেষ্টা করা হলেও উচ্ছেদের কয়েকদিনের মাথায় আবার রাস্তাসহ ফুটপাত দখলে নিয়ে আবার দোকান বসাতো।

Gulistan3

রবিবার দিন হকারদের তাদের স্থাপনাসহ উচ্ছেদ করা হলেও সোমবার দিন বিকাল ৪টা থেকে ৫টার মধ্য দেখা যায় গুলিস্তানের অধিকাংশ এলাকায় হকারারা আবার দোকান বসিয়েছে। এমনকি গুলিস্তান সিনেমা হল ও রাজধানী হোটেলের মধ্যবর্তী রাস্তার প্রায় পুরোটাজুড়ে দেখা যায় দোকানের পসরা। বিকাল ৫টায় ঐ রাস্তা দিয়ে গাড়ী চলাচলের জন্য কোন জায়গা ছিল না। অবস্থা এমন যে দেখে মনে হয়েছে ২/১ দিনের মধ্যেই তারা আবার আগের মতই রাস্তার সিংহ ভাগজুড়ে দোকান বসাবে।

Gulistan5

উচ্ছেদের প্রতিবাদে হকাররা নানা কর্মসূচী ও হুমকিও দিয়ে যাচ্ছে। সোমবার তারা প্রেসক্লাবে প্রতিবাদ সভাও করেছে। তারা উচ্ছেদের পূর্বে বিকল্প কর্মসস্তানের দাবীও করছে। মেয়র সাঈদ খোকন যে কোন মূল্যে দিনের বেলায় ঢাকা দক্ষিনে হকারমুক্ত রাখার ঘোষনা দিয়েছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *