চীনের যুদ্ধ জাহাজ পাকিস্তানে

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

চীন ও পাকিস্তান আন্তর্জাতিক রাজনীতিতে আরও কাছে আসছে। চীন পাকিস্তানী সেনাবাহিনীর হাতে পাকিস্তানের গদর পোর্টের সুরক্ষা বাড়াতে চীনা প্রযুক্তিতে তৈরি দু’‌টি যুদ্ধ জাহাজ তুলে দিল।

চীন জানিয়েছে চীন–পাকিস্তান অর্থনৈতিক করিডর বরাবর নিরাপত্তা ব্যবস্থাকে আরও জোরদার করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। আর পাকিস্তানের নৌবাহিনী উপপ্রধান আরিফুল্লা হুসেনি জানালেন, ক্রমে চীন ও পাকিস্তানের মধ্যে সম্পর্ক সমুদ্রের মত গভীর ও দৃঢ় হচ্ছে।পিএমএমএস হিঙ্গোল ও পিএমএমএস বাসোল নামে এই যুদ্ধ জাহাজ দুটি পাক সেনার হাতে আসায়, দু–দেশের নিরাপত্তা ব্যবস্থা আরও শক্তিশালী হবে।

Warship

প্রায় ৫৪০০ কোটি মার্কিন ডলার খরচ করা হচ্ছে চীন পাকিস্তান অর্থনৈতিক করিডর তৈরির জন্য। এই করিডরের মাধ্যমে পাকিস্তান থেকে সরাসরি চীনের সঙ্গে যোগাযোগ করা যাবে। তৈরি হবে স্থলপথ, রেলপথ, অপটিক্যাল ফাইবার ও তেলের লাইনের মাধ্যমে বিপুল যোগাযোগ। পাকিস্তানের একটা বড় অংশ এর ফলে সরাসরি উপকৃত হবে। এই যোগাযোগের কাজ সম্পুর্ণ হলেই কর্মসংস্থানের সুযোগ খুলে যাবে বলে বলা হচ্ছে। বেলুচিস্তানেও উন্নয়ন হবে।

চীনের সাহায্য ছাড়া এই কাজটা হবে না। পাশাপাশি, মধ্যপ্রাচ্যের তেলের সরবরাহ দেশে আনতে চীনের কাছেও এই করিডর খুবই গুরুত্বপূর্ন। বিশেষজ্ঞরা মনে করছেন সেই জন্যই পাকিস্তান ও চীন এতটা গা–মাখামাখি করছে। চীন কয়েকদিনের মধ্যেই আরও নতুন দুটি যুদ্ধ জাহাজ পাকিস্তানকে দেবে বলে জানা যায়। খবরঃআজকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *