ড. মুহম্মদ ইউনুস ভাড়া বাড়িতে উঠলেন

নিউজ ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

নোবেল জয়ী ড. মুহম্মদ ইউনুস বিগত ৩০ বছর গ্রামীণ ব্যাংক কমপ্লেক্সে বাস করার পর সেই বাড়ি ছেড়ে গুলশানে নতুন ভাড়া বাসায় উঠেছেন। ইউনুস সেন্টারের একজন কর্মকর্তা জানিয়েছেন গত বুধবার তিনি নতুন বাসায় উঠেছেন বলে।

মি. ইউনুস পারিবারিক কারণেই গ্রামীণ ব্যাংক কমপ্লেক্সে বাসভবন ছেড়েছেন বলে জানা যায়। এ ব্যপারে কোনরকম সরকারি নির্দেশনা বা চাপ ছিলনা বলেও জানা যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে গ্রামীন ব্যাংকের এমডি আমির খসরু এক আবেগপূর্ণ স্ট্যাটাস দিয়ে জানান, “প্রফেসর মুহাম্মদ ইউনুস দীর্ঘ ৩০ বছর গ্রামীণ ব্যাংক কমপ্লেক্সে বসবাস করেছেন। কিন্তু আমরা আর তাকে ধরে রাখতে পারলাম না। তিনি আমাদের চোখের জলে ভাসিয়ে নতুন ঠিকানায় পাড়ি জমালেন।” সেই স্ট্যাটাসে আরো বলা হয়, ড. মুহম্মদ ইউনুস অনেক আগেই এই বাসভবন ছাড়তে চাইলেও গ্রামীণ পরিবারের অনুরোধে তা পারেননি।

yunus1

মি. ইউনুস ২০০৬ সালে শান্তিতে নোবেল পান। ২০১১ সালে গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ থেকে ড. মুহম্মদ ইউনুসকে অপসারণ করা হয় অবসর গ্রহণের সময়সীমা নিয়ে এক বিতর্কের পর। তবে ড. ইউনুসের পক্ষে-বিপক্ষে ক্যাম্পেইন অথবা তাকে ঘিরে নানারকম বিতর্ক ও আলোচনা রয়েছে।

গত অগাস্টে মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস এপি এক প্রতিবেদনে জানায়, হিলারি ক্লিনটন পররাষ্ট্রমন্ত্রী থাকাকালে গ্রামীণ ব্যাংক, যে সংস্থাটির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন মি. ইউনুস, ক্লিনটন ফাউন্ডেশনে এক লাখ থেকে আড়াই লাখ ডলার অনুদান দিয়েছে। গ্রামীণ রিসার্চ নামের আরেকটি প্রতিষ্ঠানের  চেয়ারম্যানের দায়িত্বেও রয়েছেন মি. ইউনুস। ২৫ হাজার থেকে ৫০ হাজার ডলার অনুদান দেয়া হয়েছে এই প্রতিষ্ঠান থেকেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *