সাইফ-কারিনার দুধের শিশুকে নিয়ে বিতর্কের ঝড় উঠেছে

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

ভারতে বলিউডের তারকা দম্পতি সাইফ আলি খান ও কারিনা কাপুর খান তাদের সদ্যোজাত সন্তানের নাম ‘তৈমুর’ রাখার পর তা নিয়ে সোশ্যাল মিডিয়াতে তুমুল বিতর্কের ঝড় শুরু হয়েছে।

চতুর্দশ শতাব্দীতে যে মোঙ্গল অভিযানকারী তৈমুর লং ভারত আক্রমণ করে দিল্লিকে ছারখার করে দিয়েছিলেন ও হাজার হাজার মানুষকে হত্যা করেছিলেন, তার নামে কেন সাইফ ও কারিনা নিজেদের ছেলের নাম রাখলেন তা নিয়ে তাদের রীতিমতো ট্রোল করা হচ্ছে, তীব্র শ্লেষ ও আক্রমণের মুখেও পড়তে হচ্ছে।

saif-karinaa

মঙ্গলবার ২০শে ডিসেম্বর বলিউডে বেবো আর ছোটে নবাব নামে পরিচিত যথাক্রমে কারিনা কাপুর ও সাইফ আলি খানের প্রথম সন্তানের জন্ম হয়। আর জন্মের পর পরই তারা এক বিবৃতিতে জানিয়েছেন, তাদের ছেলের নাম রাখা হয়েছে তৈমুর আলি খান পাতৌদি।

ভারতে টুইটার আর ফেসবুক সঙ্গে সঙ্গে প্রতিবাদে ফেটে পড়ে। সাইফ ও কারিনা দুর্ধর্ষ এক ভারত লুন্ঠনকারীর নামে কীভাবে  ছেলের নামকরণ করতে পারেন সেই প্রশ্ন উঠতে থাকে অবিরত। কেউ বলেন পাকিস্তানও কিন্তু তাদের ক্ষেপণাস্ত্রের নাম রেখেছে তৈমুর, কেউ আবার মনে করিয়ে দেন মাত্র ১৮ বছর বয়সে তৈমুর লং নিজের মা-র মাথা কেটে ফেলেছিলেন,  শেকলে বেঁধে বন্দী করেছিলেন জেলে বাবাকে।

কারিনার কাকা ও টুইটারে অত্যন্ত স্পষ্টবক্তা বলে পরিচিত ঋষি কাপুরও এই বিতর্কে মুখ খুলে বলেছেন, “তৈমুর নাম নিয়ে মাথা না-ঘামিয়ে লোকে বরং নিজের চরকায় তেল দিক।” আলেকজান্ডার বা সিকান্দরও কোনও সাধু ছিলেন না, কিন্তু তাদের নামে দুনিয়ায় যে হাজার হাজার লোক ঘুরে বেড়াচ্ছে সেটাও মনে করিয়ে দিয়েছেন তিনি।

এই যুক্তিকে কেউ কেউ সমর্থন করছেন ঠিকই, তবে দেশে তাদের সংখ্যা কম। এরা কেউ বলছেন, নামে কী আসে যায়। এই ছেলে বড় হয়ে ভবিষ্যতে কী করতে পারে সেটাই আসল কথা। কারও আবার সাফ কথা, বলিউডের তারকারা ছেলেমেয়েদের যা-খুশি নাম রাখুন, আমার তাতে কোনও অসুবিধা নেই। খবরঃবিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *