রাখাইনে কট্টরপন্থী বৌদ্ধদের বিক্ষোভের মুখে কোফি আনান

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

সাবেক জাতিসংঘ মহাসচিব কোফি আনান রোহিঙ্গা মুসলিমদের অবস্থা দেখতে রাখাইনে গিয়ে সেখানকার বৌদ্ধ কট্টরপন্থীদের বিক্ষোভের মুখে পড়েছেন ।

শুক্রবার রাখাইন রাজ্যের রাজধানী সিটুয়ে যান কোফি আনানের নেতৃত্বে একটি আন্তর্জাতিক কমিশন । রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমার ব্যাপক নির্যাতন চালাচ্ছে বলে য়ে অভিযোগ উঠেছে, সেটি সরেজমিনে তদন্ত করে দেখতে চায় এই কমিশন।

buddist

মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে এই সর্বশেষ দফা সহিংসতা শুরুর আগে মিয়ানমারের নেত্রী অং সান সুচি নয় সদস্যের এই আন্তর্জাতিক কমিশন গঠন করেছিলেন। কমিশনে মিয়ানমারের ছয়জন এবং কোফি আনান ছাড়া আরও দুজন বিদেশি প্রতিনিধি আছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, শুক্রবার সিটুয়ে পৌঁছানোর পর রাখাইন রাজ্যের মুখ্যমন্ত্রী বিমানবন্দরে তাঁদের স্বাগত জানান । কিন্তু বিমানবন্দরের বাইরে এসময় শখানেক বিক্ষোভকারী কোফি আনানের বিরুদ্ধে বিক্ষোভ করছিলেন ।

বিক্ষোভকারীদের হাতের প্ল্যাকার্ডে লেখা ছিল, ‘কোফি আনান কমিশন নিষিদ্ধ করো’। ‘আমরা কোফি আনান কমিশন চাই না’ বলে শ্লোগানও দেয়।বিক্ষোভকারীদের একজন বলেন, “রাখাইন রাজ্যে যা ঘটছে সেটা আমাদের আভ্যন্তরীন ব্যাপার। এখানে আমরা বিদেশীদের হস্তক্ষেপ চাই না।”

রোহিঙ্গাদের মানবাধিকার লংঘন নিয়ে তীব্র আন্তর্জাতিক সমালোচনার  মুখে আং সান সুচি এই কমিশন গঠনে বাধ্য হয়েছিলেন।জাতিসংঘের হিসাবে, রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সর্বশেষ অভিযানের মুখে অন্তত দশ হাজার রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *