ইটালীর মধ্যাঞ্চলে দু’টি শক্তিশালী ভূমিকম্প হয়েছে

অনলাইন ডেস্কঃবিডি খবর ৩৬৫ ডটকম

মাত্র দুই ঘণ্টার ব্যবধানে ইটালির মধ্যাঞ্চলে দুটি শক্তিশালী ভূমিকম্প হয়েছে। আর দুটি ভূমিকম্পই হয়েছে পেরুজিয়া শহরের পূর্বাঞ্চলে।যার একটি ৫.৪ এবং অপরটি ৬।১ মাত্রার। ভূমিকম্পে হতাহত ও ক্ষয়ক্ষতি সম্পর্কে এখনো বিস্তারিত কিছু জানা যায়নি। গত অগাস্টে ঐ এলাকার কাছেই আরেকটি ভূমিকম্পে প্রায় ৩০০ জন মারা গিয়েছিল ও ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছিল।

earthquake-in-italy

উপদ্রুত এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে এ ভূমিকম্পের ফলে এবং বেশ কিছু ভবন ধসে পড়েছে। স্থানীয় মেয়রগন বলছেন, ভূমিকম্পের কেন্দ্রস্থলে বেশ কিছু গ্রামে বড় ধরণের ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে অন্ধকার এবং ভারী বর্ষণের কারণে পুরো অবস্থা এখনো বোঝা যাচ্ছে না। ভুমিকম্পের কেন্দ্রস্থল থেকে প্রায় ২৩০ কিলোমিটার দূরে রাজধানী রোমেও ভূমিকম্প অনুভুত হয়েছে।

earthquake-in-italy1

ইটালীর স্থানীয় সময় সন্ধ্যা সাতটার কিছু পর মাচেরাতা প্রদেশের ভিসো শহরে প্রথম ভূমিকম্পটি  আঘাত হানে। এর ঠিক দু ঘণ্টা পরে ৬.১ মাত্রার আরেকটি ভূমিকম্প একই এলাকায় আঘাত হানে।

একজন প্রত্যক্ষদর্শী ইটালীয় দ্বিতীয় ভূমিকম্পের পর একটি টিভিতে দেয়া সাক্ষাতকারে বলেন, তার চোখের সামনে তিনি একটি ভবন আংশিক ধসে পড়তে দেখেছেন।এদিকে কামেরিনো শহরের একজন বাসিন্দা বিবিসিকে বলেছে, শহরটির অনেকেই পায়ে হেটে কিংবা গাড়িতে করে সেখান থেকে সরে যাচ্ছে। শহরের দুটি গির্জাসহ অনেক বাড়িঘর ধসে পড়েছে।

জরুরী সংস্থাগুলো বলছে, অধিকাংশ লোকজন দ্বিতীয় শক্তিশালী ভূমিকম্পের আগেই বাসা থেকে বেরিয়ে গিয়েছিল। তারা মণে করছেন যে অগাস্টের তুলনায় এবারের ভূমিকম্পে ক্ষয়ক্ষতি অনেক কম হবে।খবরঃবিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *