ক্রিকেটের ৩ ফরম্যাটেরই র‍্যাংকিং প্রকাশ করেছে আইসিসি

এই র‍্যাংকিংয়ে টেস্ট ফরম্যাটে বাংলাদেশের অবস্থান ১০ নাম্বারে রয়েছে। টেস্ট র‍্যাংকিংয়ে ১ নম্বরে অবস্থান করছে টিম অস্ট্রেলিয়া। তার পরেই রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ড, ভারত, ইংল্যান্ড, শ্রীলংকা, দক্ষিন আফ্রিকা, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিস, আফগানিস্তান, বাংলাদেশ, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড। অপরদিকে ওয়ানডে র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ৭ নাম্বারেই রয়ে গেছে। ওডিআই র‍্যাংকিংয়ে প্রথম আছে আছে ইংল্যান্ড। তারপরেই রয়েছে যথাক্রমে ভারত, নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলংকা, ওয়েস্ট ইন্ডিস, আফগানিস্তান ও আয়ারল্যান্ড।

টি-২০ ফরম্যাটে বাংলাদেশের বাংলাদেশের অবস্থান ৮ নম্বরে রয়েছে। ২০টি টি-২০ ম্যাচ খেলে বাংলাদেশের পয়েন্ট ২২৯। অপরদিকে ২৪টি টি-২০ ম্যাচ খেলে ওয়েস্ট ইন্ডিজের পয়েন্টও ২২৯। কম ম্যাচ খেলে সমান পয়েন্ট অর্জন করায় বাংলাদেশে ওয়েস্ট ইন্ডিজের আগে রয়েছে। এই ফরম্যাটে প্রথমে আছে অস্ট্রেলিয়া। এর পরেই রয়েছে যথাক্রমে ইংল্যান্ড, ইন্ডিয়া, পাকিস্তান, সাউথ আফ্রিকা, নিউজিল্যান্ড, শ্রীলংকা, বাংলাদেশ, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, জিম্বাবুয়ে ও আয়ারল্যান্ড।

ওমেন্স ওডিআই র‍্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ৯ম স্থানে রয়েছে। বাংলাদেশের অবস্থান কেবল আয়ারল্যান্ডের ওপরে রয়েছে। এই র‍্যাংকিংয়ে প্রথমেই রয়েছে অস্ট্রেলিয়া এবং এর পরেই রয়েছে যথাক্রমে ভারত, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিস, পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ ও আয়ারল্যান্ড।

ওমেন্স টি-২০ র‍্যাংকিংয়েও বাংলাদেশের অবস্থান ৯ম স্থানে। এই ফরম্যাটে প্রথমেই রয়েছে অস্ট্রেলিয়া নারী দল এবং এর পরেই রয়েছে যথাক্রমে ইংল্যান্ড, নিউজিল্যান্ড, ভারত, সাউথ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিস, পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ ও আয়ারল্যান্ড। আইসিসি ১লা মে র‍্যাংকিংয়ের এই তালিকা প্রকাশ করে।