মিন্নির বিরুদ্ধে বানানো সব তথ্য দিয়ে ভরপুর ছিল সামাজিক যোগাযোগ মাধ্যম

বিডি খবর ৩৬৫ ডটকমঃ

বরগুনার রিফাত শরীফ হত্যাকান্ডের কথা সকলেরইর জানা থাকার কথা। সম্প্রতি চাঞ্চল্যকর এই হত্যাকান্ড নিয়ে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যপক আলোচনা-সমালোচনা হয়েছিল। এখনো এর রেশ কাটেনি। এই হত্যাকান্ডের বিচার আদালতে চলছে। নয়ন বন্ড নামের রিফাতেরই আরেক বন্ধু তার দলবল নিয়ে দিনে দুপুরে বরগুনা সরকারী কলেজের সামনে দা দিয়ে কুপিয়ে রিফাত শরীফকে আহত করে। পরে রিফাতকে হাসপাতালে নেওয়া হলে অতিরিক্ত রক্ত ক্ষরনে তার মৃত্যু হয়। এই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সারাদেশের নিন্দার ঝড় উঠে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দাবি উঠে এই হত্যাকান্ডের মূল হোতা নয়ন বন্ডকে ক্রস ফায়ারে দেওয়ার জন্য। আইন শৃংঙ্খলা রক্ষাকারী বাহিনী যথাসময়ে যথাযথ কাজটি সম্পাদন করে। কিন্তু যারা নয়নের ক্রস ফায়ার দাবি করেছিল তারাই আবার বলতে শুরু করলো নয়ন বন্ডকে ক্রস ফায়ারে দেওয়া হল থলের বিড়াল যাতে বেড়িয়ে না যায় সেই জন্য। ঘটনার সময় রিফাতকে রক্ষায় মিন্নির প্রানপন ভুমিকার জন্য যারা মিন্নির প্রশংসা করেছিল দুদিন বাদে তারাই আবার বলতে শুরু করলো রিফাত হত্যাকান্ডে মিন্নি জড়িত। মিন্নিই নয়ন বন্ডকে দিয়ে এই হত্যাকান্ড ঘটিয়েছে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। এই মাধ্যমে শুরু হয় মিন্নিকে নিয়ে কড়া সমালোচনা। রিফাত হত্যায় মিন্নির বিচার দাবি করা হয়। কদিন বাদে যারা মিন্নির বিচার দাবি করেছিল তারাই আবার মিন্নিকে ফাসানো হয়েছে বলে প্রচার করে-এ সবই হচ্ছে সেলুকাস।

আসল কথায় আসা যাক, সম্প্রতি একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এই ভিডিওতে দেখা যায় মিন্নি ঘটনাস্থল থেকে আহত রিফাতকে নিয়ে রিক্সায় করে হাসপাতালে যাচ্ছে। হাসপাতালের সামনেও মিন্নি ও রিফাতকে রিক্সায় দেখা যায়। অথচ এতদিন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মিডিয়ায় প্রচার হয়ে আসছিল, আহত রিফাত একাই রিক্সা দিয়ে হাসপাতালে যায়। মিন্নি রিফাতের সাথে হাসপাতালে যায়নি। কাজেই রিফাত হত্যায় মিন্নি জড়িত এমনটাই মানুষের মাঝে ধারনা ছিল। আর এসবই ছিল ভ্রান্ত ধারনা। এতে প্রমান হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে আসা অধিকাংশ খবর কিংবা ঘটনা কিংবা আলোচনা ভিত খুবই দুর্বল। সকল ক্ষেত্রে এই মাধ্যমের ওপর নির্ভর করা যায় না। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়ানো কোন ঘটনা সম্পর্কে অথবা কোন ছবি কিংবা ভিডিওর সত্যতা না জেনে তা শেয়ার, লাইক বা কমেন্ট করা বাঞ্চনীয় নয়।

রিফাতকে হাসপাতালে নিয়ে এসেছিলো মিন্নি নিজেই। অথচ প্রচার করা হয়েছিলো আহত স্বামীকে রেখে ব্যাগ জুতো নিয়ে বাসায় চলে গিয়েছিলো সে।আবার নতুন ভিডিও সোশ্যাল মিডিয়াতে প্রকাশ হলো।মিন্নী রিফাতকে হাসপাতালে ভর্তি করিয়েছিলেন।

Posted by নীলপরী নীলাঞ্জনা on Monday, September 16, 2019

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *