আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির রসায়ন

বিডি খবর ৩৬৫ ডটকমঃ

অনু-পরমাণু দিয়ে যেমন পদার্থ গঠিত হয় তেমনই অসংখ্য নেতা, কর্মী ও সমর্থক দিয়ে রাজনৈতিক দল গঠিত হয়। আওয়ামীলীগ, বিএনপি কিংবা জাতীয় পার্টিও তেমনইভাবে গঠিত। তবে এই দলগুলির মত ও আদর্শ ভিন্ন। আসুন দলগুলোর রসায়ন জেনে নেই।

আওয়ামীলীগে রয়েছে স্বাধীনতার পক্ষের শক্তির ব্যপক আধিক্য। বাকি দুটি দলে এর সংখ্যা তুলনামূলকভাবে কম। প্রগতিশীল ও মুক্ত মনের চিন্তা ধারার মানুষ আওয়ামীলীগে রয়েছে ব্যপক হারে। বিএনপি কিংবা জাতীয় পার্টিতে এর সংখ্যা অনেক কম। অপরদিকে বিএনপি ও জাতীয় পার্টিতে মৌলবাদীদের সংখ্যা অনেক বেশী। আওয়ামীলীগে এই সংখ্যা নেই বললেই চলে। দেশের প্রাচীনতম দল আওয়ামীলীগের রয়েছে অতীত বনাঢ্য ইতিহাস। ভারবর্ষ বিভাজনের আগে পরে ও পাকিস্তান আমলে বিভিন্ন আন্দোলন সংগ্রামে আওয়ামীলীগের ভুমিকা সর্বজন বিদিত।

অপরদিকে পচাত্তরের পরে সেনা বেরাকে সৃষ্ট বিএনপিতে স্বাধীনতা বিরোধী ও মৌলবাদীদের সংখ্যা অত্যাধিক। যারা আওয়ামীলীগকে পছন্দ করে না ও ধর্মীয় উগ্রবাদে বিশ্বাসী তারাই মুলত বিএনপি করে বেশী। আওয়ামীলীগকে পছন্দ করে না বিধায় তারা বিএনপিকে সমর্থন করে। আওয়ামীলীগ মৌলিকত্ব ধারন করে। অপরদিকে বিএনপি কোন মৌলিকত্ব ধারন করে না। আওয়ামীলীগের নিজস্ব একটি রূপ আছে। অপরপক্ষে বিএনপি ও জাতীয় পার্টিতে কঠিন, তরল ও বায়বীয় তিন অবস্থাই আছে। দেশ শাসনে ও দেশের প্রতি যারা দায়বদ্ধ না এবং যাদের রাজনীতিতে কোন মিশন, ভিশন ও অবজেক্টিভ নাই তারাই মূলত জাতীয় পার্টি করে। আওয়ামীলীগ তাদের দলীয় নীতি, মিশন, ভিশন দিয়ে দেশ শাসন করে। আর আওয়ামীলীগ বিরোধী মনোভাবই বিএনপির মিশন ও ভিশন। নিন্মে সমীকরন আকারে প্রকাশ করা হল এই ৩টি দলের গঠন প্রক্রিয়াকে।

আওয়ামীলীগ(১০০%)=স্বাধীনতার পক্ষের শক্তি(৬৫%)+প্রগতিশীল ও মুক্তমনের শক্তি(২৫%)+ সুবিদাবাদী (৫%)+ বিভিন্ন দল থেকে আগত (৫%)।

বিএনপি(১০০%)= মুসলিমলীগ ও বিভিন্ন ধর্মীয় দল থেকে আসা ধর্মীয় উগ্রবাদী (৩০%)+ আওয়ামীলীগ বিরোধী (৩০%)+ স্বাধীনতা বিরোধী (৩০%)+ আওয়ামীলীগ থেকে বিএনপিতে যোগ দেওয়া সুবিদাবাদী (৫%)+ অন্যান্য দল থেকে আসা (৫%)।

জাতীয় পার্টি(১০০%)= সুবিদাবাদী (৫০%)+ মৌলবাদী (২০%)+ বিএনপি থেকে আসা (২০%)+ অন্যান্য (১০%)।

উল্লেখ্য লক্ষ করলে দেখবেন এই গঠনগত চরিত্রের কারনেই দলগুলো স্বতন্ত্র বিহ্যব করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *